Please Share..

Thursday, January 5, 2012

ছোট শীতলা মাতা- স্নান যাত্রা | Choto Shitola Mata- Snan Jatra


সালকিয়ার মুর্গীহাটাতে স্থাপিত আছে ছোট শীতলা মাতার মন্দির। ছোট শীতলা মাতা কে সবচাইতে পুরাতন এবং জাগ্রিত মানা হয়।
Choto Shitala Mata



Choto Shitala Mataমাঘ মাসের  মাঘি পূর্ণিমার দিবসে উদ্যাপিত হয় শ্রী শ্রী শীতলা মাতার স্নান যাত্রা।

স্নান যাত্রার দিবসে সব শীতলা মাতাদের মন্দির থেকে পালকি সাজাইয়া গঙ্গার ঘাটে নিয়ে যাত্তয়া হয় কিন্তু ছোট শীতলা মাতাকে মন্দির থেকে বাহিরে নিয়ে যাত্তয়া হয় না। ছোট শীতলা মাতার সম্মুখীন হত্তয়ার জন্যে অন্যান্য শীতলা মাতাদের এই মুর্গীহাটার ছোট শীতলা মাতার মন্দিরে আনা হয়।


মাতার কাছে নিষ্পাপ মনে কিছু চাইলে তার মনকামনা পূর্ণ হয়। ছোট শীতলা মাতা কে মন্দিরের বাহিরে না নিয়ে জাওার বিষয়ে বেশ কয়েকটি কথা প্রচলিত আছে। কিছু লোকেরা মানে – মাতা কে মন্দিরের বাহিরে নিয়ে গেলে মাতা হারিয়ে জান কিন্তু আমার জেঠা, প্রদীপ কুমার চ্যাটার্জী - জিনি শ্রী শ্রী ছোট শীতলা মাতার মন্দিরের প্রমুখ আমায় বললেন “ আমি আমাদের পূর্বপুরুষের থেকে শুনেছিলাম যে বহু কাল আগে মাতা নিজের বনেদের সঙ্গে নিজেই স্নান করতে জেতেন, এক বার ওনাকে কেউ দেখে নিয়েছিল, তার পর থেকে অনাকে মন্দিরের বাহিরে নিয়ে যাত্তয়া বন্ধ করে দেওা হয় এবং মাতা আমাদের পূর্বপুরুষদের স্বপ্নদর্শন দিয়ে বলেছিলেন যে ওনাকে মন্দিরের বাহিরে যাতে না নিয়ে যাওয়া হয়।”

প্রায় শত বছর আগে মাতাকে স্নান করাবার জন্যে গঙ্গা ঘাটে নিয়ে যাত্তয়া হয়েছিল, তার পরেই আমার পিশিঠাকুরমা- নিরুপমা ব্যানার্জীর ছোট বনের তরুণ বয়সে অকাল মৃত্যু ঘটে। পরবর্তী বছরে আবার মাতা কে স্নান করাবার জন্যে নিয়ে যাত্তয়া হয়েছিল তার পরিনামে কিছু দিন পর শীতলা বাড়ীর একটি ভাড়াটের অকাল মৃত্যু হয়। তার পরের বছর মাতা কে স্নান যাত্রায় নিয়ে যাওয়ার জন্যে মাতার সিংঘাসন তোলার অনেক প্রচেষ্টা করা হয় কিন্তু সব ব্যর্থ হয়। এর পর থেকে আজ পর্যন্ত কখনো ছোট শীতলা মাতা কে মন্দিরের বাহিরে নিয়ে যাওয়া হয়নি।


Snan YatraSnan Yatra

Morning of Snan Jatra Day
Devotees at the Choto Sheetala Mata Temple.
 এখন স্নান যাত্রার দিনে ছোট শীতলা মাতার ঘট গঙ্গায় নিয়ে যাওয়া হয় এবং ঘটে গঙ্গাজল ভরে মন্দিরে প্রতিষ্ঠাপিত করা হয়। পুরনো ঘট কে স্নান যাত্রার পর আঠ দিন রাখা হয়, তার পর সেই ঘটের জল গঙ্গা নদীতে প্রবাহিত করা হয়। স্নান যাত্রার দিনে মাতা কে গোমূত্র দিয়ে শুদ্ধিকরণ করা হয়। শুধু মাত্র এই দিনে মাতা কে স্পর্শ করার অনুমতি আছে। বড় শীতলা মা সম্মুখ দেখা করে যাওয়ার পরেই সব ভক্তদের চরণামৃত দেওয়া হয়। স্নান যাত্রার দিনে অনেক ভক্তরা উপবাস রেখে থাকেন।
Shitala Mata Snan Jatra, Devotees crowd the streets.
Countless Devotees fill up the roads, Salkia

Other Sheetala Mata's Palkhi visiting Choto Sheetala Mata's Temple
Other Sheetala Mata's Palkhi visiting Choto Sheetala Mata's Temple.
ছোট শীতালা মাতার সাথে সম্মুখীন হওয়ার জন্য আসছেন অন্যান্য শীতলা মাতার পালকি।
Palkhi being carried away after Visiting Choto Sheetala Mata.



Lively crowd, crossing all age barriers enjoying the festival.
স্নান যাত্রায় দিনে গঙ্গায় স্নান করে শাস্বত দন্ড করে শ্রাদ্ধালুরা মন্দিরে আসে এবং মাতার পুজ করে, পুষ্পাঞ্জলি দেওয়া হয়। দুপুর দুটো – তীনটে বাজতে না বাজতেই বিভিন্ন জায়গা থেকে শীতলা মাতাদের সুসজ্জ পালকি করে আনা হয়। লকেদের প্রচণ্ড ভিড় উমড় পড়ে ..বিবিধ ধরনের ঝাঁকি এই যাত্রা কে আরও সুন্দর করে তলে। আগে মাত্র৭টি শীতলা মাতা আসতেন, আর এখন সংখ্যা ৬০ পার করে জায়।এই নিয়ম ছিল যে সব মায়েদের পর “বড় মা” আসতেন কিন্তু আজ-কাল বড় মায়ের পরেও অন্যান্য ১ বা ২টি মায়েরা আসেন। সারা রাত মাতার পুজ হয়। তার পরের দিন “সোলো আনা পুজ” হয়। এলাকার সব নিবাসীদের পুরো সহযোগ এবং সাহায্য থাকে।

No comments:

Post a Comment

আপনার মন্তব্য প্রকাশ করুন:

back to top